Ares Group Food

গুলাব জামুন রেসিপি | Gulab Jamun Recipe

0

গুলাব জামুন


গুলাব জামুন রেসিপি | Gulab Jamun Recipe


কিভাবে বানানো হয় গুলাব জামুন?

ভারতীয় উপমহাদেশে গুলব জামুন সাধারণত খোয়া খির এবং পনির দিয়ে তৈরি করা হয়। মাওয়া, পনির, অল্প পরিমাণে ময়দা, বেকিং পাউডার এবং এলাচ গুঁড়ো দিয়ে ভাল করে মেখে এর dough তৈরি করা হয়। তারপরে ছোট ছোট বল তৈরি করে তেল বা ঘি দিয়ে ভাজা হয় যতক্ষণ না তারা গোল্ডেন ব্রাউন বর্ণের হয়। তারপরে ভাজা বলগুলো আগে থেকে তৈরী করে রাখা চিনির, এলাচ, গোলাপজল এবং জাফরান দিয়ে বানানো সিরাপে ভিজিয়ে রাখতে হয়। এভাবেই গুলব জামুন তৈরী হয়।

গুলব জামুনের রূপ 


সাধারণত গুলব জামুন লালচে বাদামি রঙের হয়ে থাকে। এছাড়া আপনি হয়তো লক্ষ্য করবেন আরো এক ধরণের মিষ্টি আছে যেটা কালো জাম নামে বিখ্যাত।
খোয়া ক্ষীরে যে পরিমান মিষ্টি থাকে তার জন্য গুলব জামুন লালচে বাদামি রঙের হয়। কিন্তু অন্য ক্ষেত্রে dough টা বানানোর সময়ই বেশ খানিকটা চিনি মিশানো হয়, তাই সেটা ভাজার সময় প্রায় কালো রঙের হয়ে আসে। তারপর যখন সেটা চিনির সিরাতে ভিজানো হয় তখন সেটা তার সম্পূর্ণ রঙ প্রকাশ পায়। আমরা সেটাকেই কালো জাম নামে চিনি।

পান্তুয়া, প্রায় একইরকম গুলাম জামুনের মতন। আসলে পান্তুয়া হল গুলাব জামুনের বাঙালি রূপ। স্বাদ ও বানানোর পদ্ধতি সবই এক, শুধু নামটা একটু আলাদা।


গুলাব জামুন তৈরির বিভিন্নতা


সাধারণত গুলাব জামুন মাওয়া দিয়ে তৈরী করা হয়, তবে এর আরো কিছু বিকল্পও আছে। যেমন ধরুন দুধের গুঁড়ো, পনীর, পাউরুটি বা মিষ্টি আলু দিয়েও তৈরী করা যায়। তবে এইটুকু বলতে পারি, মাওয়া বা খোয়া ক্ষীর দিয়ে বানানো গুলাব জামুন সব থেকে সুস্বাদু হয়।
আজকের এই আর্টিকেলটিতে আমি ২ ধরণের গুলাব জামুন বানানো দেখাবো। প্রথমটি হল খোয়া ক্ষীর দিয়ে ও দ্বিতীয়টি হল গুঁড়ো দুধ দিয়ে

1. খোয়া ক্ষীর বা মাওয়া দিয়ে বানানো গুলাব জামুন

ঐতিহ্যগতভাবে গুলাব জামুন সর্বদা মাওয়া বা খোয়া ক্ষীর দিয়ে তৈরী করা হয়। হয়তো ভাবছেন এই মাওয়া টা কি ? আসলে এটা এক প্রকার দুধের ঘন রূপ। খাঁটি দুধকে অনবরত জাল দিতে দিতে তার সমস্ত তরল উপাদানকে বাষ্পীভূত করে যে ঘন পদার্থটি পাওয়া যায়, সেটাই হল মাওয়া।
এই মাওয়া বাজারের সব মিষ্টির দোকান থেকে আপনি কিনে আনতে পারেন, বা আপনি চাইলে বাড়িতেও বানিয়ে নিতে পারেন। ব্যাক্তিগত ভাবে আমি নিজে সবসময় বাড়িতেই মাওয়া বানিয়ে থাকি।
এই মাওয়া দিয়ে বানানো গুলাব জামুনের জন্য আপনার এর সাথে লাগবে পনীর। বাকিটা জানার জন্য নিচে বলা পন্থা অনুসরণ করুন।


2. গুঁড়ো দুধ দিয়ে বানানো গুলাব জামুন 

দুধের গুঁড়ো দিয়ে বানানো গুলাব জামুনও খুব প্রচলিত। বিশেষ করে বাড়িতে যারা গুলাব জামুন বানাতে চান, তাদের জন্য এটি বেশি পছন্দের। কারণ কোনো কারণে যদি আপনি বাজারে মাওয়া না পান, তবে এই গুঁড়ো দুধের সাহায্যে অনায়াসেই গুলাব জামুন তৈরী করে নিতে পারবেন।


ভাজার সময় গুলাব জামুন কেন ভেঙে যায়?

  1. মাখা dough টার মধ্যে খুব বেশি পরিমানে আদ্রতা থাকলে সেটি ভাজার সময় ভেঙে যেতে পারে।
  2. গুলাব জামুন বানানোর সময় বেকিং পাউডার ব্যবহার করা হয়। যদি সঠিক পরিমানে বেকিং পাউডার ব্যবহার না করা হয় বা বেশি পরিমানে বেকিং পাউডার ব্যবহার করা হয় তবে বাজার সময় সেটি ভেঙে যেতে পারে।
  3. বাজার আগে কড়াইতে বসানো তেলের তাপমাত্রার দিকে খেয়াল রাখা উচিত। কারণ তেলের তাপমাত্রা খুব বেশি হলে বা খুব কম হলে ভাজার সময় গুলাব জামুন ভেঙে যেতে পারে।
  4. কড়াইতে গুলাব জামুনগুলি ছাড়ার পরে অনবরত সেগুলি নাড়তে থাকবেন। না হলে সব দিক ভাল;ও ভাবে ভাজা হবেনা, যেটি কিনা গুলাব জামুন ভেঙে যাওয়ার একটি বড় কারণ হতে পারে।
  5. dough মাখার সময় যদি ব্যবহৃত ময়দার পরিমান বেশি হয় তবেও সেগুলো ভেঙে যাওয়ার সদম্ভাবনা থাকে।
  6. হাতে করে যখন গোল গোল জামুন বানাবেন তখন খেয়াল রাখবেন যাতে ওই জামুনে কোথাও কোনো ফাটল না থাকে।

কিভাবে গুলাব জামুন সঠিক ভাবে ভাজবেন ?

  1. কড়াইতে তেল দেওয়ার পর সেটি মাঝারি গরম হওয়া পর্যন্ত গরম করতে হবে। তারপর গ্যাসের শিখাটি কমিয়ে নিন ও প্রায় ১ মিনিট অপেক্ষা করুন। তারপর তৈরী করা বলগুলো সব কড়াইতে আস্তে আস্তে দিয়ে দিন ও ভাজতে থাকুন। এরপর বলগুলো অনবরত নাড়তে থাকুন যতক্ষণ অবধি সেগুলোর রং সোনালী বা হালকা বাদামি হয়ে যাচ্ছে।
  2. খেয়াল রাখবেন তেল যাতে বেশি গরম না হয়. কারণ তেল যদি বেশি গরম থাকে তবে জামুনগুলোর বাইরের দিক তাড়াতাড়ি ভাজা হয়ে যাবে ও সোনালী রঙের হয়েযাবে। কিন্তু ভিতরের দিকে কাঁচা ও শক্তই থেকে যাবে।
  3. আসলে গুলাব জামুন ঘি তে ভাজা হতো। গুলাব জামুনের সেটাই ঐতিহ্য। কিন্তু আপনি চাইলে সেটা তেলেও ভাজতে পারেন।


Gulab Jamun Recipe

যদি আপনি মিষ্টি খেতে চান তবে বাড়িতে বানানো এই গুলাব জামুন খেয়ে দেখতে পারেন। এখানে আপনি জানতে পারবেন কিভাবে বাড়িতে সুস্বাদু গুলাব জামুন বানানো হয়...

Ingredients:

গুলাব জামুনের জন্য
  • 1 কাপ খোয়া বা 200 গ্রাম খোয়া
  • ¾ কাপ গ্রেটেড পনির বা ১০০ গ্রাম পনির
  • 3 টেবিল চামচ ময়দা
  • 4 টে সবুজ এলাচ
  • 2 টেবিল চামচ দুধ
  • ¼ চামচ বেকিং পাউডার
  • 500 গ্রাম তেল
চিনির সিরা বানানোর জন্য
  • 250 গ্রাম চিনি
  • 1 কাপ জল
  • 1 টেবিল চামচ গোলাপ জল
  • কেশর
Instructions:

গুলাব জামুন বল বানানো
  1. প্রথমে কোনো থালায় বা সমতল জায়গায় খোয়া নিন ও সেটিকে ভালোভাবে ম্যাশ করুন। খেয়াল রাখবেন যাতে কোনোরকম দলা না থাকে।
  2. এরপর গ্রেট করা পনীর, ময়দা, বেকিং পাউডার ও এলাচের পাউডার যোগ করুন ও ভালো ভাবে মাখুন।
  3. গুলাব জামুন রেসিপি | Gulab Jamun Recipe
  4. দরকার পড়লে সামান্য গোলাপ জল ও ২-৩ চামচ জল যোগ করতে পারেন। কারণ সময় মাওয়ার সাথে বাকি সামগ্রীগুলো মিশানোর জন্য মিশ্রণটি শুকনো হয়ে যায়।
  5. গুলাব জামুন রেসিপি
  6. এরপর সেই dough থেকে ছোট ছোট টুকরো আলাদা করুন ও সেগুলো হাতের সাহায্যে ভালোভাবে গোল করুন। খেয়াল রাখবেন সব জামুনের মাপ একইরকম হয়ে উচিত।
  7. Gulab Jamun Recipe
  8. এরপর সেগুলো একটি পাত্রে রেখে দিন।
গুলাব জামুনের জন্য চিনির সিরাপ তৈরি করা
  1. একটি পাত্রে প্রথমে সঠিক পরিমাণমতো জল ও চিনি যোগ করুন। চিনি সম্পূর্ণ রূপে দ্রবীভূত হলে সেটিকে গ্যাসে বসান।
  2. সিরাপটি ফুটে হালকা ঘন হওয়া পর্যন্ত সেটিকে ফুটাতে থাকুন। যদি দেখেন যে সেটি খুব ঘন হয়ে যাচ্ছে তবে সামান্য পরিমান জল যোগ করুন।
  3. এরপর ওর মধ্যে ১ চামচ গোলাপ জল ও ২-৩ টে এলাচ যোগ করুন। সাথে আপনি সামান্য কেশর ও যোগ করতে পারেন।
  4. এইভাবে খানিক্ষন ওই সিরাপটি ফুটিয়ে গ্যাস বন্ধ করে দিন ও ঠান্ডা হতে দিন।
গোলাপ জামুন ভাজা
  1. আসলে যখন আপনি সিরাপটি তৈরী করছেন তখনি আপনার পাশে গুলাব জামুনগুলো ভেজে নেওয়া দরকার। তাই পাশেই একটি কড়াইতে তেল গরম করুন।
  2. যখন দেখবেন তেলটি মাঝারি গরম হয়েগেছে তখন গ্যাসের শিখাটি কমিয়ে দিন ও আস্তে আস্তে সব জামুন বলগুলো কড়াইতে দিয়ে দিন।
  3. গুলাব জামুন
  4. খেয়াল করবেন যখন বলগুলো হালকা সোনালী রং হয়ে আসছে তখন সেগুলো অনবরত নাড়াতে থাকুন। তাহলে দেখবেন সব বলগুলো সমানভাবে বাদামি রঙের হয়ে আসবে।
  5. Gulab Jamun
গুলাব জামুন বানানো
  1. যখন দেখবেন আপনার জামুনগুলো ঠিকমতো ভাজা হয়েগেছে, তখনি সেগুলো একটি ঝাঁজরির মাধ্যমে ছেকে তুলে নিন ও সিরাপের মধ্যে ফেলুন।
  2. গুলাব জামুন| Gulab Jamun
  3. এরপর একটি চামচ বা হাতা দিয়ে ওই জামুনগুলো নাড়তে থাকুন যতক্ষণ না অবধি যেগুলো মিটামুটি ভালোভাবে সিরা শুষে নিচ্ছে।
  4. গুলাব জামুন রেসিপি | Gulab Jamun Recipe
  5. এরপর জামুন মনের পুরো পাত্রটি গ্যাসে বসিয়ে কম শিখায় ১ থেকে ২ মিনিট রেখেদিন।
  6. এই আঁচে গুলাব জামুনগুলি ভালোভাবে রস শোষণ করতে পারবে ও সেগুলো নরম হয়ে উঠতে সাহায্য করবে।
  7. এরপর আপনি চাইলে গরম গরম গুলাব জামুন পরিবেশন করতে পারেন। বা সেটিকে থাকদা হতে রেখে দিন ও পরে খাবারের শেষে পরিবেশন করুন।

আশাকরি এই রেসিপিটি আপনার পছন্দ হয়েছে। তবে আপনার বন্ধুদের সাথে অবশ্যই শেয়ার করুন।
খাবার প্রেমিকদের জন্য

0 comments:

Post a Comment